Search This Blog

Sunday, April 5, 2020

আমাদের দেশ

আমি পাহাড় দেখি প্রথম সূর্যের আলোর প্রত্যাশায়,
পাহাড় মুখ ফেরায় আমার থেকে।
রোদ ঝলমলে সূর্য ওঠে অন্য কোনোখানে,
অন্ধকারে ভরে যায় আমার দেশ;
অনাসৃষ্টির হাহাকারে ভরে যায় আমার দেশ!

আমি একদণ্ড শান্তি খুঁজি,
আমি জঙ্গলে ফিরে ফিরে যাই।
একদলা আগুন এসে পড়ে,
জ্বলে যায়, পুড়ে যায়, দাবানলে ছেয়ে যায়-
আগুনে ছারখার হয়ে যায় আমার দেশ,
অনাসৃষ্টির হাহাকারে ছেয়ে যায় আমার দেশ!

সন্ত্রস্ত, আমি দৌড়ে আসি প্রেমিকের বুকে,
মিষ্ট চুম্বনের আশ্বাসটির আখাঙ্খায়।
প্রেমিকের গাল বেয়ে নেমে আসে রক্ত,
ঠোঁট ছুঁয়ে জিভে লাগে নোনতা স্বাদ-
রক্তে ভেসে যায় আমার দেশ,
অনাসৃষ্টির হাহাকারে কেঁদে মরে  আমার দেশ!

আমি দেশের পানে চাই-
অরাজকতার অন্ধকার আর মাংসপোড়ার গন্ধ
ছাপিয়ে, 'আমরা' তলোয়ার ওঠায় -
'তোমারার' ওপর! আর রাজসিংহাসনে গদিয়ান
একদল নরপিশাচ তারিয়ে উপভোগ করে-
তোমার আমার কুরুক্ষেত্রের লড়াই!
আর যখন তোমার নিস্প্রান দেহের পাশে পড়ে থাকা
আমার পচা লাশ থেকে বিকট গন্ধ আসতে শুরু করে,
ধ্বংসের পদধ্বনি প্রকট হয়, আর শেষ বারের মতো
একবার ককিয়ে উঠে চুপ করে যায়,  আমাদের দেশ!

No comments:

Post a Comment